সিকৃবিতে আধুনিক সাত গবেষণাগার উদ্বোধন



সিকৃবি/সংবাদদাতা/

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) গবেষণার মানোন্নয়নে নতুন সাতটি গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মতিয়ার রহমান হাওলাদার এগুলো উদ্বোধন করেন।

এগুলো হলো- মাৎস্যবিজ্ঞান অনুষদের অ্যাকোয়াকালচার বিভাগের গবেষণাগার, কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের গবেষণাগার, ভেটেরিনারি, অ্যানিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগ, অ্যানাটমি ও হিস্টোলজি বিভাগ, জেনেটিক্স অ্যান্ড অ্যানিম্যাল ব্রিডিং বিভাগ, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি বিভাগ এবং ফার্মাকোলজি অ্যান্ড টপিকোলজি বিভাগের গবেষণাগার। সাতটি গবেষণাগারেই রয়েছে আধুনিক সুবিধাসংবলিত যন্ত্রপাতি।

উদ্বোধনকালে উপাচার্য মতিয়ার রহমান বলেন, বিশ্ববিদ্যালয়কে গতিশীল করতে সব ধরনের কাজ চলমান আছে। তবে বিশ্ববিদ্যালয়ে গবেষণাগারের সংকট রয়েছে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে এই গবেষণাগারগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের দক্ষ মানুষের অভাব রয়েছে। তাই শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুণ্ড বলেন, বিশ্ববিদ্যালয়ে জ্ঞান সৃষ্টি করা হয়। আর জ্ঞান সৃষ্টি করতে গবেষণাগার প্রয়োজন হয়। অদূর ভবিষ্যতে গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয় বিশ্বের মাঝে শক্ত জায়গা করে নেবে।

শেয়ার করুন!