খরচ কমিয়ে উৎপাদন বাড়ান: পরিকল্পনামন্ত্রী



স্টাফ রির্পোটার, হবিগঞ্জ/

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, চলমান বৈশ্বিক সংকট মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশকিছু কৌশল অবলম্বন করেছেন। সেই কৌশলের অংশ হিসেবেই আমরা দেশের মানুষকে খরচ কমিয়ে উৎপাদন বাড়ানোর আহ্বান জানাচ্ছি। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই দেশের বাজারে শুরু হওয়া অস্থিরতা নিয়ন্ত্রণ করতে পেরেছেন।

গতকাল শনিবার (১২ নভেম্বর) দুপুরে লাখাই উপজেলা পরিষদের হেলিপ্যাড মাঠে কৃষকদের মাঝে সরকারি প্রণোদনার বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সংকট মোকাবিলায় সরকার প্রধান দেশে বড় বড় উন্নয়ন প্রকল্প কমানোর নির্দেশ দিয়েছেন। সরকারি কর্মকর্তাদের এখন গাড়ি দেওয়া হচ্ছে না। তবে কৃষকদের যেন উন্নয়নের কেন্দ্রে রাখা হয়, সেই নির্দেশনা দিয়েছেন তিনি। দেশে বিদ্যুতের যে বিভ্রাট চলমান, তা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণে এবং সময়ের সঙ্গে এই সমস্যা দূর হয়ে যাবে।

এম এ মান্নান বলেন, বিএনপির বিশৃঙ্খল রাজনীতির কারণে দেশের শ্রমজীবী মানুষদের জীবনের ওপর ক্ষতিকর প্রভাব পড়েছে। বিএনপি হাঁকডাক দিয়ে বিভিন্ন স্থানে সমাবেশ করেছে। কিন্তু আওয়ামী লীগের দুটি সমাবেশ দেখেই তাদের চোখ অন্ধকার হয়ে গেছে। তারা এখন বুঝেছে, আওয়ামী লীগকে মোকাবিলা করার শক্তি তাদের নেই।

২০২২-২০২৩ অর্থবছরের রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারী আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এসব বীজ ও রাসায়নিক সার বিতরণ এবং কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন এবং কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, লাখাইয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সমাবেশ হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মিন্টু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শৈলেন চাকমা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মুশফিউল আলম আজাদ আজাদ ও কৃষি স¤প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মো. নূরে আলম সিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্যে অ্যাডভোকেট মো. আবু জাহির বলেন, লাখাইয়ের উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। বিশেষ করে লাখাইয়ের কৃষি ও অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন করা হচ্ছে। সরকারের প্রণোদনার ফলে লাখাই এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন লাখাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. বাহার উদ্দিন ও গীতা পাঠ করেন গৌতম চন্দ্র রায়। স্বাগত বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ৬ নম্বর বুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট খোকন চন্দ্র গোপ ও শিক্ষক সুভাষ আচার্য।

অনুষ্ঠানে ৫ হাজারেরও বেশি কৃষক ও কৃষাণীর মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। এ সময় বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সরকারি কর্মকর্তাবৃন্দ, থানা পুলিশের কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ ও উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, বিকেল সাড়ে ৩টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়াতনে হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন মন্ত্রী। এসময় তিনি সাংবাদিকদের উন্নয়নে সরকারের দেয়া বিভিন্ন কমূসূচি তুলে ধরেন তিনি এবং হবিগঞ্জের সাংবাদিকদের জন্য সহায়তা দেয়ার আশ্বাস দেন।

হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খানের পরিচালনায় এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হবিগঞ্জ-৩ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম প্রমুখ।

শেয়ার করুন!