কিউইদের হারিয়ে ১-০ তে এগিয়ে গেল ভারত



ছবি-সংগৃহীত।
ক্রীড়া ডেস্ক/

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি। তবে দ্বিতীয় ম্যাচে গতকাল স্বাগতিক কিউইদের ৬৫ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। ৫১ বলে ১১১ রান করে ম্যাচসেরা হন ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব।

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে যাদবের ঝড়ো সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ১৯১ রান সংগ্রহ করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারের ৭ বল বাকি থাকতেই ১২৬ রানে গুটিয়ে যায় কিউইরা। লোকেশ রাহুল, রোহিত শর্মা বিশ্রামে থাকায় এদিন ভারতের নতুন ওপেনিং জুটি মাঠে নামে। ওপেনার রিসাব পান্থ ব্যার্থ হলেও রান পায় আরেক ওপেনার ঈশান কিশান। মাত্র ৬ রান করে সাজঘরে ফেরেন পান্থ। বিরাট কোহলি না থাকায় ভারতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামেন যাদব। ঈশান ৩৬ রান করে আউট হন। শ্রেয়স আয়ার, হার্দিকরা বেশি রান করতে না পারলেও দলকে একাই টেনে নিয়ে গেছেন সূর্য। ২৯ বলে দেখা পান অর্ধশত রানের। একের পর এক বড় শট খেলে মাত্র ৪৯ বলে শতকের দেখা পান এই মারকুটে ব্যাটার। এটি তার টি-টোয়েন্টিতে দ্বিতীয় শতক। তবে শেষ দিকে টিম সাউদির হ্যাট্রিকের কারণে ২০০ পূরণ করতে পারেনি ভারত। শেষ ওভারে একটি বলও খেলতে পারেননি সূর্য। পর পর তিন বলে হার্দিক, দীপক হোডা ও ওয়াশিংটন সুন্দরকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। ফলে ১৯১ রানে শেষ হয় ভারতের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। প্রথম ওভারেই ওপেনার ফিন অ্যালেনকে শূন্য রানে সাজঘরে ফেরান ভুবনেশ্বর কুমার। প্রথম উইকেট পড়ার পরে ডেভন কনওয়ে ও উইলিয়ামসন জুটি বাঁধেন।

সেই জুটি ভাঙেন সুন্দর। কনওয়েকে ২৫ রানের মাথায় সাজঘরে ফেরান তিনি। এরপর ক্রিজে এসে গেøন ফিলিপস প্রথম থেকেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন। তবে ১২ রানের মাথায় তাকে বোল্ড করেন চাহাল। রান পাননি ড্যারিল মিচেল ও জিমি নিশামও। মিচেলকে হোডা ও নিশামকে চহাল সাজঘরে ফেরান। শেষ ৬ ওভারে জয়ের জন্য ১০১ রান দরকার ছিল কিউইদের। তবে সাত বল বাকি থাকতে ১২৬ রানে শেষ হয় উইলিয়ামসনদের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন কেন উইলিয়ামসন। এই জয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত।

শেয়ার করুন!