ক্রোয়েশিয়াকে আটকে দিল মরক্কো



ক্রীড়া ডেস্ক/

ফেবারিট হয়ে বিশ্বকাপে আসা আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছে এশিয়ার দল সৌদি আরব। ‘ডার্ক হর্স’ তমকা পাওয়া ডেনমার্ক আটকে গেছে আফ্রিকার দল তিউনিসিয়ার বিপক্ষে। এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলা ক্রোয়েশিয়াকে আটকে দিল আফ্রিকার আরেক প্রতিনিধি মরক্কো। লুকা মডরিচরা আক্রমণ করে খেললেও গোল শূন্য সমতা হয়েছে ম্যাচ।

শক্তির বিচারে ক্রোয়াটরা এগিয়ে। সঙ্গে রাশিয়ার পুনরাবৃত্তি কাতারে দেখানোর চাপ ছিল লুকা মডরিচ-পেরিসিচদের ওপর। ওদিকে আফ্রিকার দেশ হলেও ফ্রান্সের নিকটস্থ প্রতিবেশি দেশ মরক্কো। তাদের অনেক খেলোয়াড়ের বেড়ে ওঠা ফ্রান্সে। তারকা সমৃদ্ধ না হলেও প্রায় সকলেই খেলেন ইউরোপের লিগে।

মরক্কো যে গোল করার সুযোগ সহজে দেবে না সেটা জেনেই মাঠে নেমেছিল ক্রোয়েশিয়া। বলের ৬৪ শতাংশ পজিশন ধরে রেখে গত আসরের রানার্স আপ দলটি আক্রমণ করেছে। গোল হওয়ার মতো শট নিয়েছে তিনটি। হেড থেকে একটি গোল না পাওয়ায় নিজেদের ‘অভাগা’ বলতে পারেন কোচ গ্লাটকো ডালিক।

মরক্কো পুরো ম্যাচ খেলেছে কাউন্টার অ্যাটাকে বিশ্বাস রেখে। তারা অনেকগুলো শট নেওয়ার সুযোগ পায়নি। তবে গোল হওয়ার মতো দুটো আক্রমণ তুলে দুটিতেই গোল পেয়ে যেতে পারতো। শেষ পর্যন্ত ক্রোয়াটদের রুখতে পারলেও হাকিম জায়েখ, আশরাফ হাকিমিরা জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি।
এই ড্রতে ক্রোয়েশিয়ার ওপর চাপ ভর করবে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার। কারণ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ বেলজিয়াম। যাদের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়া ক্রোয়াটদের জন্য কঠিন হবে। ফুটবল ঐতিহ্যের বিচারে কানাডা সমৃদ্ধ না হলেও তাদের এবারের দলটি বিস্ময় উপহার দেওয়ার মতোই। অন্যদিকে মরক্কো বুনতে পারে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন।

শেয়ার করুন!