এবার জিম্বাবুয়ের ফুটবলে নিষেধাজ্ঞা!



খেলা ডেস্ক :

গত বছর জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডই বিলুপ্ত করে দিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবার সমস্যার শুরু আফ্রিকান দেশটির ফুটবল অঙ্গনে। নিম্নমানের স্টেডিয়ামের কারণে নিজেদের দেশে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজনে নিষেধাজ্ঞার কবলে পড়েছে জিম্বাবুয়ে। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। জিসিএএফ কর্তৃক এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে জিফা।

গত নভেম্বরে জিম্বাবুয়ের ফুটবল স্টেডিয়াম তদন্ত করেছিল সিএএফ। সেই তদন্তে স্টেডিয়ামের অনেক ত্রুটি পায় সিএএফ। পরবর্তীতে নেতিবাচক রিপোর্ট প্রকাশ করে রিপোর্ট প্রকাশ করে এবং জিম্বাবুয়েতে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে নিষেধাজ্ঞা দেয় সিএএফ। অবশ্য তদন্তের বেশ আগেই জিফাকে স্টেডিয়ামের উন্নতির জন্য নিদের্শ দিয়েছিলো সিএএফ। কিন্তু আর্থিক সমস্যার কারণে স্টেডিয়ামের উন্নতি করতে পারেনি জিম্বাবুয়ে।

এদিকে, আগামী মাসে আফ্রিকান কাপ অব নেশনশের কোয়ালিফাইং ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আলজেরিয়াকে আতিথেয়তা দেওয়ার কথা জিম্বাবুয়ের। কিন্তু নিষেধাজ্ঞার কবলে পড়ায় এখন ম্যাচটি নিরপেক্ষ কোন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ম্যাচটি আায়োজনে প্রতিবেশী কোন ভেন্যুর খোঁজ শুরু করেছে জিফা।

শেয়ার করুন!