রের্কড গড়লেন তামিম, বাংলাদেশের সংগ্রহ ৩২২/৮



স্পোর্টস রির্পোটার, সিলেট :

তীব্র সমালোচনার মুখে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দেড়শ’ রানের ইনিংস গড়লেন বাঁহাতি ব্যাটসম্যান তামিম। এই রানের মাধ্যমে তামিম মাইলফলক ব্যাটসম্যান হিসাবে ওয়ানডে সংস্করনে ক্রিকেটে সাত হাজার রান পূর্ণ করেন মঙ্গলবার। মাঠে নামার আগে এই ওপেনার ব্যাটসম্যান মাইলফলক থেকে মাত্র ৮৬ রান দূরে ছিলেন। ২৮তম ওভারের ৫ম) বলে ওয়েসলি মাধেভেবের বলে সিঙ্গেল রান নিয়ে শতক পূর্ণ করেন তিনি।

নান্দনিক এই ম্যাচে প্রথমে ৪২বলে ফিফটি ও পরবর্তীতে ১০৬ বলে শতরান তুলে নেন। এরমধ্যে ছিলো দৃষ্টি নন্দিত ১০টি চার বাউন্ডারি। স্ট্রাইক রেট ৯৫.২৮।

ওয়ানডে ক্যারিয়ারে এটা ছিল তামিমের দ্বাদশ সেঞ্চুরি। এরসাথে রয়েছে ৪৭টি ফিফটি। এই সেঞ্চুরির মাধ্যমে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের রের্কড নিজের করে নিলেন তামিম। কারন আইসিসি নিষেধাজ্ঞায় থাকা সকিব আল হাসানকে টপকে গিয়ে শীর্ষ স্থান দখল করলেন তিনি। ৪৫ ওয়ানডে সিরিজের ৪২ ইনিংসে বাঁহাতি অলরাউন্ডার সাকিবের সংগ্রহ ছিল এক হাজার চারশ চার রান। সেই রের্কড ছাড়িয়ে গেছেন তামিম। ২০১৮ সালের (২৮ জুলাই) ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন তামিম। দীর্ঘ ২৩ ইনিংস পর দেখা পেলেন এবারের সেঞ্চুরি।

এদিকে সেঞ্চুরি করেও থেমে থাকেননি এ বাঁহাতি ব্যাটসম্যান। চোখধাঁধানো ম্যাচে ১৩৬ বলে ১৫৮, এতে ছিল ২০টি চার ও তিনটি ছয়ের মার। গড় স্ট্রাইক রেট দাঁড়ায় ১১৬.১৭। ঠান্ডা মাথায় তিনি এই মাইলফলক গড়েন।

এর আগে ২০০৯ সালে ওই জিম্বাবুয়ের বিরুদ্ধে বুলাওয়েতে ১৩৮ বলে ৭টি চার ও ৬টি ছয়ে সংগ্রহ করেছিলেন ১৫৪ রান। অথচ সেই রের্কডকেও আজ পেরিয়ে গেছেন। জিম্বাবুয়ের বিরুদ্ধে সিলেটে এটি ছিল দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। মঙ্গলবার শুরু হওয়া এ ম্যাচে জিম্বাবুয়ের সামনে পাহাড় সম রানের টার্গেট দিল টাইগার বাহিনী।

৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়াল ৩২২/৮। যদিও পহেলা মার্চ প্রথম ওয়ানডে ম্যাচ সিরিজে বাংলাদেশ বিপুল রানে জয়লাভ করে। একই ভেন্যুতে সর্বশেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৬ মার্চ ।

শেয়ার করুন!