করোনাভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ বললেন ট্রাম্প



সিএনবাংলাদেশ ডেস্ক :

ছবি : সংগৃহীত । চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে বিশ্বব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ মঙ্গলবার এক টুইট বার্তায় করোনাভাইরাস নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

ওই টুইটে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র বিশেষ করে চীনা ভাইরাস দ্বারা ক্ষতিগ্রস্ত এয়ারলাইন্স এবং অন্যান্য শিল্পখাতকে জোরালো সহায়তা দেবে। আমরা আগের চেয়ে আরও শক্তিশালী হবো!’

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত মার্কিন ব্যবসায়িক খাতগুলোকে চাঙ্গা করতেই এমন টুইট করেছেন ট্রাম্প।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় আট নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। আর তালিকার শীর্ষে থাকা চীনে এই মহামারির প্রাদুর্ভাব অনেকটাই কমে এসেছে। চীনে গতকাল নতুন করে মাত্র ২১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে চীনের পর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি, ইরান, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলো।

ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ইউরোপের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৭ জনের আর আক্রান্ত হয়েছে মোট ৪ হাজার ৪২৭ জন।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্স’ এর পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ এ প্রকাশিত তথ্য মতে, আজ মঙ্গলবার পর্যন্ত বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৭ হাজার ১৭৪ জন যার অধিকাংশই চীনের নাগরিক। এই ভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার ৭২৫ জন।

শেয়ার করুন!