শাবি শিক্ষার্থীদের ক্লাস চলবে অনলাইনে



শাবি প্রতিনিধি :

বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় অনলাইনের মাধ্যমে তা সচল করার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ। আগামী কয়েকদিনের মধ্যেই এই কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার কোনোরকম ক্ষতি হোক তা আমরা চাই না। করোনাভাইরাসে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে থাকলে বিশ্ববিদ্যালয় আগের মতো সেশনজটে পড়ার সম্ভাবনা রয়েছে। তাই ইউজিসির নির্দেশনা অনুসারে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে এই বিষয়ে সংশ্লিষ্ট সকল অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানকে অবহিত করা হয়েছে।

অনলাইনে শিক্ষা কার্যক্রমের বিষয়টি সমন্বয় করছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ আল মুমিন ও সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী।

অনলাইনে শিক্ষা কার্যক্রমের বিষয়ে অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ আল মুমিন বলেন, আমরা ক্লাস ও শিক্ষা কার্যক্রমের বিষয়গুলো নিয়ে এর আগে পরীক্ষামূলকভাবে কাজ করেছি। আমরা আশাবাদী বিষয়টি সফলতার সাথেই কাজ করবে।

জানা যায়, এরই মধ্যে কয়েকটি বিভাগ অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। শিক্ষকরা ক্লাস নেয়ার ক্ষেত্রে জুম, সিসকো ওয়েবেক্স, গুগল মিট ও বিভিন্ন উপকরণ শেয়ারের জন্য গুগল ক্লাসরুম ব্যবহার করছেন।

শেয়ার করুন!