বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক



সিএনবাংলাদেশ অনলাইন :

বিশ্বব্যাংকের ঘোষিত ১ হাজার ২০০ কোটি ডলারের বৈশ্বিক সহযোগিতার প্যাকেজ থেকে ১০ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ। ওয়াশিংটন সময়ে শুক্রবার বিশ্বব্যাংকের বোর্ড সভায় এই অর্থ অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়। বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সদস্য দেশগুলোর জন্য গত ৩ মার্চ প্রাথমিকভাবে ১২ বিলিয়ন (১ হাজার ২০০ কোটি) ডলার সহযোগিতার ঘোষণা দেয় বিশ্বব্যাংক গ্রুপ। এই সহায়তা ঋণ না অনুদান হিসেবে আসবে চাইলে শাহাবুদ্দিন বলেন, ‘এখনও তা জানানো হয়নি। তবে আমরা বিশ্বব্যাংক কর্তৃপক্ষের কাছে এটা অনুদান হিসেবে দেয়ার জন্য অনুরোধ জানাব।’

করোনা প্রতিরোধে জরুরি ভিত্তিতে তহবিল ছাড় করার অংশ হিসেবে এই অর্থ বাংলাদেশকে এ অর্থ দেয়া হচ্ছে। এই অর্থ দিয়ে করোনাভাইরাস চিহ্নিত করা ও প্রতিরোধ করায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি দেশের স্বাস্থ্যসেবা শক্তিশালী করায় খরচ করা হবে। কোভিড–১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপার্ডনেস প্রকল্পের আওতায় এই অর্থ খরচ করা হবে। এই প্রকল্পের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করতে নির্বাচিত হাসপাতালে টেস্টিং সুবিধা, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণসহ নানা সুবিধা নিশ্চিত করা হবে।

শেয়ার করুন!