যুক্তরাষ্ট্রে একদিনেই করোনায় আক্রান্ত সাড়ে ২৫ হাজার: মৃত সহস্রাধিক



সিএনবাংলাদেশ ডেস্ক :

যুক্তরাষ্ট্রে রবিবার একদিনেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৫ হাজার ৫৪৪ জন। একইদিন মারা গেছে এক হাজার ১৪৭ জন। জনস হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৩৭ হাজার ৬৩৭। এর মধ্যে ৯ হাজার ৬৪৭ জনের মৃত্যু হয়েছে।

সিএনএন জানিয়েছে, শনিবারের তুলনায় রবিবার নতুন সংক্রমণ ও মৃতের সংখ্যা তুলনামূলক কমে এসেছে। আগের দিন শনিবার নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ৩৪ হাজার ১২৩। এদিন মারা যান এক হাজার ৩৪৪ জন। আর রবিবার মারা গেছেন এক হাজার ১৪৭ জন।

এদিকে করোনা ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের ফলে যুক্তরাষ্ট্রজুড়ে মাস্কের ব্যাপক চাহিদা বেড়েছে। ফলে বাজারে এর ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা করছে ট্রাম্প প্রশাসন। এজন্য মাস্ক না পেলে পরিষ্কার কাপড় দিয়ে মুখ ঢেকে চলার পরামর্শ দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘কাপড়ের ঘনত্বের বিচারে স্কার্ফ মাস্কের ভালো বিকল্প।’

বস্তুত ট্রাম্প প্রশাসনের হাতে মাস্ক বা এ সংক্রান্ত সরঞ্জামের পর্যাপ্ত মজুদ নেই। যা ছিল তাও প্রায় শেষ পর্যায়ে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, বিভিন্ন রাজ্যগুলো প্রয়োজনীয় সরঞ্জামের জন্য বাজারে পরস্পরের বিরুদ্ধে প্রতিযোগিতায় লিপ্ত হতে বাধ্য হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রে এ মহামারির কেন্দ্রস্থল নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও-র ভাষায়, ‘আপনি এটা বলতে পারেন না যে প্রতিটি রাজ্য নিজেদের জন্য, প্রতিটি শহর নিজেদের জন্য। এটা আমেরিকার চিত্র হতে পারে না।’

উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় হাসপাতালগুলোর সক্ষমতা বাড়াতে হিমশিম খাচ্ছে বিভিন্ন শহরের কর্তৃপক্ষ। বিদ্যমান সংকট মুহূর্ত কাটিয়ে উঠতে নতুন স্বাস্থ্যকর্মী নিয়োগের দিকেও নজর দিচ্ছে অনেকে। নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও-র আশঙ্কা, করোনা মহামারির সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত হওয়ার আর মাত্র কয়েক দিন বাকি আছে। যুক্তরাষ্ট্রে তার রাজ্যেই এ ভাইরাসে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

বিল ডে ব্লাসিও বলেন, সময়ের বিরুদ্ধ স্রোতে লড়াই করছে নিউ ইয়র্ক। এ সময় করোনা মোকাবিলার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে যুক্ত করতে ফেডারেল সরকারের প্রতি নিজের আহ্বান পুনর্ব্যক্ত করেন তিনি।

বিল ডে ব্লাসিও বলেন, আমরা এমন এক শত্রুর মোকাবিলা করছি যা হাজার হাজার আমেরিকানকে হত্যা করছে। প্রচুর লোকজন মারা যাচ্ছে যাদের মরার দরকার নেই।

তিনি বলেন, আপনি এটা বলতে পারেন না যে প্রতিটি রাজ্য নিজেদের জন্য, প্রতিটি শহর নিজেদের জন্য। এটা আমেরিকা হতে পারে না।

শেয়ার করুন!